BEKAS

কিছু কিছু মুভি দেখলে মনের অজান্তে চোখে পানি চলে আসে  Bekas হলো ঐ টাইপের মুভি। আবেগ ভালোবাসা, ড্রামা সবকিছুর সংমিশ্রন সাথে কিছুটা কমেডি ও আছে। শেষ মিনিট পর্যন্ত বুঝা যায় না শেষটা কি হবে।

বড় কোন ঘটনা নিয়ে না, দুটি এতিম বাচ্চার ছেলেমানুসি, দুষ্টমী আর তাদের বাবা মাকে ফিরিয়ে নিয়ে আসার জন্য আমেরিকা গিয়ে সুপারম্যানের সাথে দেখা করার চেষ্টা করা নিয়ে মুভির কাহিনী। ছোটটার বয়স 6 আর বড়টার বয়স 10-12. তারা জুতা কালি করে জীবন চালায়, থাকার কোন জায়গা না থাকায় কারো বাসার ছাদে বা বারান্দায় রাত কাটায়।

পাসপোর্ট অফিসে গিয়ে যখন জানতে পারলো যে 2 জনের 14 হাজার টাকার মত লাগবে তখন তারা হিসাব করে দেখলো যে 30-40 হাজার জুতা কালি করলে পাসপোর্ট করার টাকা হয় । ছোটটা খোদার কাছে দোয়া করে যেন সবার জুতা বেশি বেশি ময়লা হয়, এটা শুনে বড়টা থাপ্পর দিয়ে বলে ”খোদার কাছে পাসপোর্ট চা”,  থাপ্পর খেয়ে ছোটটা খোদাকে বলে “ খোদা তুমি কিছু মনে করো না, আজ আমার ভাইয়ের মনটা একটু খারাপ”।

10513349_291426721043961_6869064131240883010_n

যাই হোক তারা একটা ম্যাপ, একটা গাধা, আর একটা টেলিফোন index  (পাসপোর্ট হিসাবে) যোগার করে রওনা দেয়। ছোটটা আবার টেলিফোন index  এ black list করছে সুপারম্যানকে বিচার দিবে বলে, এর মধ্যে তার বড় ভাই এর নাম আছে।

এভাবে বিভিন্ন ঘটনা দুর্ঘটনা ঘটিয়ে, গাধার উপর চড়ে পায়ে হেঁটে, তামাকের ট্রাকে করে, সীমান্ত রক্ষীদের চোখ ফাকি দিয়ে হাইওয়ের রাস্তা দিয়ে হাটতে থাকে। দুর্ভাগ্যকমে বড় ভাইটা রাস্তার পাশে একটা স্থলমাইনে পা দেয়, তারপর. . . . . . . . . . . . . .

এখন আমি যে দৃশ্যটা দেখে বা বক্তব্যটা শুনে এই রিভিও লেখতে বসলাম সে কথায় আসি,  স্থলমাইনে পা দিয়ে বড় ভাই ছোট ভাইকে বলছে যেন সে এখান থেকে দুরে সরে যায় যাতে ছোটটির কিছু না হয়। কিন্তু ছোটটা নাছোড়বান্দা সে কিছুতেই বড় ভাইকে ছেড়ে যাবে না। বাধ্য হয়ে বড়  ভাই পাথার ছুড়ে মারে যেন দুরে চলে যায় । ছোটভাই বলে “আমি আমেরিকা যেতে চাই না, সুপারম্যানকে ও চাইনা, আমি তোমাকে চাই, তুমিই আমার সুপারম্যান”

মুভিটা অন্য কারো ভালো না ও লাগতে পারে।আমি জানিনা মুভিটা আমার এত ভালো লাগছে কেন,

হয়তো মা-বাবা ভাই-বোন ছেড়ে অনেক দুরে আছি সেজন্য

ভাষা আরবী তাই কিচ্ছু বুজবেন না যদি বাংলা সাবটাইটেল ছাড়া দেখেন। বাংলা সাবটাইটেল Symon Alex ভাই এর করা।

মুভি ডাউনলোড লিংক ( টরেন্টে এর ব্লুরে রিপ নেই )

ইউটিউব থেকে ডাউনলোড করুন = http://bit.ly/1v9y7Yl

বাংলা সাবটাইটেল লিংক  – http://bit.ly/1kG1LAh 

(লিখেছেন ফজলে রাব্বি তমাল)